X

Type keywords like Social Business, Grameen Bank etc.

প্রফেসর ইউনূস ইউট্রেক্ট-এ ইউরোপীয় সামাজিক ব্যবসা ফোরাম উদ্বোধন করলেন।

প্রফেসর ইউনূস ইউট্রেক্ট-এ ইউরোপীয় সামাজিক ব্যবসা ফোরাম উদ্বোধন করলেন।

Yunus inaugurates European Social Business Forum in Utrecht.

নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস গতকাল নেদারল্যান্ডসের ইউট্রেক্ট (Utrecht) -এ ইউরোপীয় সামাজিক ব্যবসা ফোরাম (European Social Business Forum) উদ্বোধন করলেন। এই ফোরাম ইউরোপে সামাজিক ব্যবসা কমিউনিটির বার্ষিক সম্মিলনী যার উদ্দেশ্য সামাজিক ব্যবসা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, এ বিষয়ে আলোচনা ও সহযোগিতার প্রসার, এবং ভবিষ্যতের অর্থনৈতিক ও সামাজিক ব্যবস্থার রূপদানে বিভিন্ন কোম্পানী, সরকার, উদ্যোক্তা, সিভিল সোসাইটি ও শিক্ষাবিদদের মধ্যে সর্বোৎকৃষ্ট চর্চাসমূহের উপস্থাপন ও প্রণয়ন। বিজ্ঞান ও প্রযুক্তির সুদূরপ্রসারী অগ্রগতিকে সমাজের উন্নয়নে কিভাবে ব্যবহার করা যায় তা খুঁজে বের করাও এর অন্যতম লক্ষ্য।

প্রথমবার জার্মানীতে অনুষ্ঠিত হবার পর সামাজিক ব্যবসা ফোরাম পরবর্তীতে সুইডেন ও নরওয়েতে অনুষ্ঠিত হয়। ২০১৬ সালে এই ফোরাম নেদারল্যান্ডসের ইউট্রেক্ট-এ অনুষ্ঠিত হলো। ইউরোপ ও ইউরোপের বাইরের ২৭টিরও বেশী দেশ থেকে ২৫০ জন অংশগ্রহণকারী এই ফোরামে যোগ দেন। সামাজিক ব্যবসা বিশেষজ্ঞ, উদ্যোক্তা, শিক্ষাবিদ, নীতি প্রণেতা ও বিনিয়োগকারীগণকে ইউরোপীয় সামাজিক ব্যবসা ইকোসিস্টেম ও এর ভবিষ্যত নিয়ে এক আকষর্ণীয় আলোচনায় আমন্ত্রণ জানানো হয়। অংশগ্রহণকারীরা ফোরামের বিভিন্নমূখী কর্মসূচিতে নিজ নিজ অভিজ্ঞতা ও ধারণা বিনিময় করতে এবং ইউরোপে সামাজিক ব্যবসা আন্দোলনকে প্রসারিত করতে প্রচুর সুযোগ পেয়েছেন।

ইউট্রেক্ট বিশ্ববিদ্যালয়ের সাথে পার্টনারশীপে এই ফোরামের আয়োজক ছিলেন গ্রামীণ ক্রিয়োটিভ ল্যাবের প্রধান নির্বাহী হ্যান্স রিট্জ। ইউট্রেক্ট বিশ্ববিদ্যালয় আয়োজিত “সামাজিক উদ্যোক্তা উৎসব” (Social Entrepreneurship Festival) -এর কাঠামোর মধ্যে এই ফোরাম সম্পন্ন হয়।

ফোরামের আলোচ্য বিষয়ের মধ্যে ছিল সামাজিক ব্যবসা উদ্যোক্তারা দৈনন্দিন যে-সকল প্রশ্নের সম্মুখীন সেগুলোর জবাব: কোন কোন আর্থিক পদ্ধতি সামাজিক ব্যবসাকে কার্যকরভাবে সহায়তা করতে পারে? সামাজিক ব্যবসা ধারণার প্রভাব বৃদ্ধির জন্য কীভাবে একে সম্প্রসারিত করা যায়? সামাজিক উদ্যোক্তারা সচরাচর কী কী ধরনের বাধা ও সমস্যার মুখোমুখি হন? অন্যান্য মিথষ্ক্রিয়ামূলক সেশনগুলোয় শিক্ষা, গ্লোবাল ভ্যালু চেইন বা রিফিউজি সংকটের মতো বিষয়গুলো নিয়ে আলোচনার সুযোগ ছিল। সামাজিক ব্যবসার জন্য ইকোসিষ্টেম বা সামাজিক ব্যবসা ও সামাজিক পরিবর্তন নিয়েও কোনো কোনো সেশনে দৃষ্টি নিবদ্ধ করা হয়। এই বিষয়গুলো নিয়ে আটটি সমান্তরাল সেশনে ছোট ছোট গ্রুপে আলোচনা করা হয় যা আরো মিথষ্ক্রিয়ামূলক ও বাস্তবসম্মত পদ্ধতি গড়ে তোলার সুযোগ এনে দেয়।

ফ্রাঙ্ক রিবূদ (ড্যানোন গ্রুপের চেয়ারম্যান) এবং ইমানুয়েল ফেইবার (ড্যানোন গ্রুপের প্রধান নির্বাহী) প্রফেসর মুহাম্মদ ইউনূসের সাথে “সামাজিক ব্যবসা - বর্তমান ও ভবিষ্যত” শিরোনামে একটি অত্যন্ত আকর্ষণীয় প্যানেল আলোচনায় যোগ দেন। অপর একটি উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনা দৃষ্টি নিবদ্ধ করে সামাজিক ব্যবসা ও অর্থ সংস্থানের উপর যেখানে যোগ দেন “ইউনূস সোশ্যাল বিজনেজ গ্লোবাল ইনিশিয়েটিভ”-এর প্রধান নির্বাহী সাসকিয়া ব্রুইষ্টেন, “এবিএন এএমআরও সোশ্যাল ইমপেক্ট ইনভেষ্টমেন্ট”-এর পরিচালক এরিক বাকেন্স, ইউট্রেক্ট বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল অনট্রাপ্রিনিয়রশীপ-এর অধ্যাপক হ্যারি হামেল্স এবং গ্রামীণ ক্রিয়োটিভ ল্যাবের প্রধান নির্বাহী হ্যান্স রিট্জ।

ইউরোপীয় সামাজিক ব্যবসা ফোরামের অংশ হিসেবে প্রফেসর ইউনূস লুই হার্টলুপার কমপ্লেক্সে (Louis Hartlooper Complex) আয়োজিত সামাজিক ব্যবসায় আগ্রহী দর্শক-শ্রোতাদের উদ্দেশ্যে একটি গণ বক্তৃতাও প্রদান করেন।

প্রফেসর ইউনূসের সফরের সময়ে ইউট্রেক্ট -এর মেয়র জে.এইচ.সি. ভ্যান জানেন (J.H.C. van Zanen) তাঁর সাথে সাক্ষাৎ করেন। মেয়র সামাজিক ব্যবসার ধারণার প্রভূত প্রশংসা করেন এবং ইউট্রেক্ট-কে সামাজিক ব্যবসা নগরীতে পরিণত করার উদ্যোগ নিতে তাঁর অভিপ্রায়ের কথা জানান। এছাড়াও তিনি সামাজিক ব্যবসাকে সহায়তা করতে এবং তরুণদেরকে তাদের নিজস্ব ব্যবসা গড়ে তুলতে মূলধন সহায়তা দিতে এই কাঠামোর অধীনে সামাজিক ব্যবসা তহবিল তৈরীতেও তাঁর আগ্রহ প্রকাশ করেন। ইউট্রেক্ট বিশ্ববিদ্যালয় সোশ্যাল বিজনেস অ্যাকাডেমিয়া নেটওয়ার্কে যোগদান করেছে এবং ৯-১০ নভেম্বর ২০১৬-এ প্যারিসে অনুষ্ঠেয় সোশ্যাল বিজনেস অ্যাকাডেমিয়া কনফারেন্সে যোগদান করতে যাচ্ছে।

ইউট্রেক্ট বিশ্ববিদ্যালয় ঘোষণা করেছে যে, তারা সামাজিক ব্যবসা অধ্যয়ন ও চর্চার প্রসারের জন্য এই বিশ্ববিদ্যালয়ে একটি “সামাজিক ব্যবসা কেন্দ্র” প্রতিষ্ঠা করবে।

ইউরোপীয় সামাজিক ব্যবসা ফোরামে ঢাকা, বাংলাদেশে জুলাই ২৮-২৯, ২০১৬ তারিখে “৭ম সামাজিক ব্যবসা দিবস” এবং প্যারিস, ফ্রান্সে নভেম্বর ৯-১০, ২০১৬ তারিখে “সোশ্যাল বিজনেস অ্যকাডেমিয়া কনফারেন্স” অনুষ্ঠানের ঘোষণাও দেয়া হয়।