X

Type keywords like Social Business, Grameen Bank etc.

১৮৫তম সামাজিক ব্যবসা ডিজাইন ল্যাবে ৬টি নতুন ব্যবসা উদ্বোধন

১৮৫তম সামাজিক ব্যবসা ডিজাইন ল্যাবে ৬টি নতুন ব্যবসা উদ্বোধন

Six New Businesses Launched at the 185th Social Business Design Lab

প্রেস রিলিজ

ছবির ক্যাপশন-১: ১৫ ফেব্রুয়ারী ২০১৬ তারিখ সোমবার অনুষ্ঠিত ১৮৫তম সামাজিক ব্যবসা ডিজাইন ল্যাবে ৬টি সামাজিক ব্যবসায়ে বিনিয়োগের ঘোষণা দেয়া হয়। গ্রামীণ ব্যাংক সদস্য পরিবারের সন্তান এই ৬ জন নবীন উদ্যোক্তাকে ছবিতে নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের সাথে দেখা যাচ্ছে। ছবি: ইউনূস সেন্টার।

ইউনূস সেন্টারের আয়োজনে অদ্য ১৫ ফেব্রুয়ারী ২০১৬ তারিখ গ্রামীণ ব্যাংক অডিটোরিয়াম কক্ষে ১৮৫তম সামাজিক ব্যবসা ডিজাইন ল্যাব অনুষ্ঠিত হয়। বিভিন্ন দেশীয় ও  আন্তর্জাতিক প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায় থেকে আগত প্রায় ১৭০ জন অংশগ্রহণকারী এই অনুষ্ঠানে অংশ নেন। অংশগ্রহণকারীদের অনেকেই ছিলেন বিদেশী যারা এসেছিলেন ব্রাজিল এবং লেসোথো সহ বিভিন্ন দেশ থেকে ।

নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস ডিজাইন ল্যাবে সভাপতিত্ব করেন। তিনি উপস্থিত দর্শক ও অংশগ্রহণকারীদের স্বাগত জানান এবং বলেন যে, জানুয়ারী ২০১৩-এ ল্যাব শুরু হবার পর ১৮৪তম ল্যাব পর্যন্ত ৩,৫৭৮টি প্রকল্প ডিজাইন ল্যাবে উপস্থাপিত হয়েছে। এগুলোর মধ্যে ৩,৫৫৩টি প্রকল্প বিনিয়োগের জন্য অনুমোদিত হয়েছে এবং বিনিয়োগের পরিমান এক লাখ থেকে আড়াই লাখ পর্যন্ত।

আজকের ল্যাবে ৬টি নতুন নবীন উদ্যোক্তা ব্যবসা পরিকল্পনা উপস্থাপন করা হয়। উপস্থাপিত ব্যবসাগুলোর সবই গ্রামীণ ব্যাংকের ঋণগ্রহীতা পরিবারের সন্তানদের নবীন উদ্যোক্তা ব্যবসা। উপস্থাপিত ব্যবসাগুলো হচ্ছেঃ জনাব আলামিন মিয়ার ‘আল আমিন ব্যাম্বো ক্রাফট’, জনাব হোসনে আরার ‘মৌ বিউটি পার্লার’, জনাব মোঃ মনিরুল ইসলামের ‘মৃত্তিকা এন্টারপ্রাইজ’, জনাব মোঃ মিঠু আহমদের ‘মাহিম ক্রিকেট ব্যাট’, জনাব আবুল কালাম আজাদের ‘মেসার্স রাকিব এন্টারপ্রাইজ’, এবং জনাব মোঃ সাগরের ‘মীম বক্স হাউজ’।

নবীন উদ্যোক্তারা প্রত্যেকেই প্রকল্প পরিকল্পনা, বাজারজাত পরিকল্পনা ও আতœ-নির্ভরতা পরিকল্পনা সহ তাঁদের নিজ নিজ ব্যবসায়িক পরিকল্পনা বিস্তারিত উপস্থাপন করেন। এরপর প্রকল্পগুলো নিয়ে দলীয়ভাবে বিশদ আলোচনা হয়। উপস্থাপিত ৬টি প্রকল্পই  অর্থায়নের জন্য অনুমোদিত হয়। সামাজিক ব্যবসা প্রকল্পগুলো সোশ্যাল বিজনেস পিডিয়ায় প্রতিবেদনের মাধ্যমে মনিটর করা হবে।

ডিজাইন ল্যাবে গ্রামীণ টেলিকম ট্রাষ্ট ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর সোশ্যাল এডভান্সমেন্ট (ইঅঝঅ) এর মধ্যে একটি মধু প্রক্রিয়াজাতকারী সামাজিক ব্যবসা গঠনের লক্ষ্যেএকটি জয়েন্ট ভেঞ্চার চুক্তিও স্বাক্ষরিত হয়। গ্রামীণ টেলিকম ট্রাষ্টের ব্যবস্থাপনা পরিচালক জনাব পারভীন মাহমুদ এবং ইঅঝঅ -র নির্বাহী পরিচালক জনাব এ.কে.এম সিরাজুল ইসলাম স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

অধ্যাপক ইউনূস অংশগ্রহণকারীদেরকে তাঁদের উদ্ভাবনামূলক সামাজিক ব্যবসাগুলোর জন্য ধন্যবাদ জানান এবং বলেন যে, এটা চমকপ্রদ যে এত বিভিন্ন ধরনের আইডিয়া এখন বাস্তবে রূপ নিচ্ছে। তিনি ২৪ মার্চ ২০১৬ তারিখে অনুষ্ঠেয় পরবর্তী সামাজিক ব্যবসা ডিজাইন ল্যাবে যোগদানের জন্যও অংশগ্রহণকারীদের আমন্ত্রণ জানান।

গ্রামীণ টেলিকম ট্রাষ্টের ব্যবস্থাপনা পরিচালক জনাব পারভীন মাহমুদ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর সোশ্যাল এডভান্সমেন্ট (ইঅঝঅ) এর নির্বাহী পরিচালক জনাব এ.কে.এম সিরাজুল ইসলাম একটি মধু প্রক্রিয়াজাতকারী সামাজিক ব্যবসা গঠনের লক্ষ্যে স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে জয়েন্ট ভেঞ্চার চুক্তিতে স্বাক্ষর করছেন। ছবি: ইউনূস সেন্টার।


ছবির ক্যাপশন-৩: ইউনূস সেন্টারের আয়োজনে অনুষ্ঠিত ১৮৫তম সামাজিক ব্যবসা ডিজাইন ল্যাবে অংশগ্রহণকারী ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (টখঅই) এর ছাত্র-ছাত্রীদের সাথে নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস।