X

Type keywords like Social Business, Grameen Bank etc.

এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, থাইল্যান্ড-এ “ইউনূস প্রফেশনাল মাস্টার্স ডিগ্রী” চালু

এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, থাইল্যান্ড-এ “ইউনূস প্রফেশনাল মাস্টার্স ডিগ্রী” চালু

প্রেস রিলিজ

 

এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (AIT), থাইল্যান্ড আনুষ্ঠানিকভাবে “ইউনূস প্রফেশনাল মাস্টার্স ইন সোশ্যাল বিজনেস এন্ড অনট্রপ্রনরশীপ” ডিগ্রী চালু করলো। মার্চ ৩১, ২০২১ AIT আয়োজিত এক বৈশ্বিক ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধন করা হলো এই ¯স্নাতকোত্তর কোর্সের। অনুষ্ঠানে বক্তব্য রাখেন AIT প্রেসিডেন্ট প্রফেসর ইডেন উন এবং নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস। AIT -তে অবস্থিত ইউসূস সেন্টারের পরিচালক এবং ইউনূস প্রফেশনাল মাস্টার্স প্রোগ্রামের একাডেমিক হেড প্রফেসর ফাইজ শাহ এই প্রোগ্রামের বিস্তারিত বিষয়সূচি অনুষ্ঠানে উপস্থাপন করেন। তিনি বলেন যে, এটি এমন একটি মাস্টার্স প্রোগ্রাম যা সামাজিক ব্যবসা ও উদ্যোক্তা-চালিত উন্নয়নের প্রবক্তা নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের তত্ত্ব ও রূপকল্প বিশ্বব্যাপী প্রসারিত ও বাস্তবায়িত করতে বিশেষ ভূমিকা পালন করবে।

 

প্রফেসর ইউনূস তাঁর বক্তব্যে বলেন যে, পৃথিবীর সমস্যাগুলো সৃষ্টি হয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শ্রেণীকক্ষে। তারা তাদের ছাত্রদের কাছে পৃথিবী সম্বন্ধে একটি সংকীর্ণ, স্বার্থপর বর্ণনা তুলে ধরে। তিনি বলেন, শিক্ষা হলো বার বার, সব সময় চাঁদের একই দিক দেখার মতো, কখনোই ছাত্রদের প্রশ্ন করতে না দেয়া চাঁদের অপর দিকে কী আছে। আমাদের ক্যাম্পাসগুলোতে আমাদেরকে নতুন রকেট ও মহাকাশযান তৈরী করতে হবে যা আমাদেরকে শিক্ষা জগতের চাঁদের সেই নিষিদ্ধ দিকটিতে নিয়ে যাবে। AIT-র এই ¯স্নাতকোত্তর ডিগ্রী সেই অন্য দিকটি আবিস্কার করতে রকেট তৈরীর একটি উদ্যোগ। তিনি বৈশ্বিক সমস্যাগুলোর সমাধান করতে অতিজরুরী উদ্যোগ গ্রহণের উপর জোর দেন এবং বলেন যে, নিশ্চিন্তে বসে থাকার সময় এখন নয় - আমাদের এখনই হাতা গুটিয়ে কাজে নেমে পড়তে হবে।

 

তাঁর উদ্বোধনী বক্তব্যে প্রফেসর ইডেন উন বলেন যে, “প্রফেসর ইউনূস পৃথিবীর কোটি কোটি মানুষকে অনুপ্রাণিত করছেন। এই মাস্টার্স প্রোগ্রামটি অত্যন্ত আকর্ষণীয় ও সময়োপযোগী একটি উদ্যোগ যখন পৃথিবী একটি কঠিন সময় অতিক্রম করছে। আমি বিশ্বাস করি এই কোর্সটি অত্যন্ত জনপ্রিয় হবে। যে-কারো কাছেই অধ্যয়নের জন্য এটি হবে খুবই তাৎপর্যপূর্ণ একটি প্রোগ্রাম।”

 

ASEAN-এর নেতৃস্থানীয় বিশ্ববিদ্যালয় AIT এশিয়ার ব্যবসায়িক কেন্দ্রস্থল ব্যাংককে অবস্থিত। এ বছরের আগস্ট মাসে ইউনূস প্রফেশনাল মাস্টার্স কোর্সে ছাত্র ভর্তি শুরু হবে। আশা করা হচ্ছে ক্যারিয়ারের মাঝপথে থাকা পেশাজীবি ও ভবিষ্যৎ উদ্যোক্তাদের কাছে - যাদের জন্য এটি ডিজাইন করা হয়েছে - প্রোগ্রামটি সমাদৃত হবে।

 

এই কোর্সটি হবে একটি “কিউরেটেড” প্রোগ্রাম যা AIT-র “স্কুল অব এনভায়ার্নমেন্ট, রিসোর্সেস এন্ড ডেভেলপমেন্ট” ও “স্কুল অব ম্যানেজমেন্ট” থেকে সৃষ্ট, এবং এর সাথে থাকবে প্রফেসর ইউনূস পরিচালিত একটি প্র্যাকটিক্যাল সেকশন। পুরো কোর্সটি যুক্ত থাকছে পৃথিবীর ৫টি মহাদেশের ৯১টি বিশ্ববিদ্যালয়ে বিস্তৃত সোশ্যাল বিজনেস অ্যাকাডেমিয়া নেটওয়ার্কের সাথে।

 

প্রোগ্রামটি তরুণ উদ্যোক্তা সৃষ্টি এবং সামাজিক ব্যবসা-চালিত উন্নয়ন প্রচেষ্টায় একটি নতুন জোয়ার সৃষ্টিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

এক বছর মেয়াদী এই মাস্টার্স প্রোগ্রামটি ৩০ ক্রেডিট-বিশিষ্ট। এর অন্তর্ভূক্ত থাকছে “স্যান্ডবক্স” ও  “ইনকিউবেটর” উপাদান। ছাত্ররা নিয়মিত কোর্সওয়ার্কের মাধ্যমে উন্নয়ন বিষয়ক বিভিন্ন ধারণা ও ব্যবস্থাপনা নীতিসমূহ আয়ত্ব করবে এবং ইউনূস কলোক্যুইয়ামের সাথে সমন্বিত ইন্টার্ণশীপের মাধ্যমে বাস্তব অভিজ্ঞতা অর্জন করবে। কোর্সটির নমনীয় ও নির্দেশনামূলক ডিজাইন অনলাইন, ক্লাশে উপস্থিতিমূলক ও অভিজ্ঞতাপ্রসূত শিখনকে সমন্বিত করে তৈরী।

 

এই মাস্টার্স প্রোগ্রামটি থাইল্যান্ডের শীর্ষস্থানীয় ব্যবসা কর্মসূচি, বিশ্ব র‌্যাংকিংয়ে শীর্ষ দুই শতাংশে অবস্থানকারী অধ্যাপকবৃন্দ এবং ব্যবসা উদ্যোক্তাদের জন্য বিশেষভাবে প্রণীত পাঠক্রমকে একত্রিত করে তৈরী। উল্লেখ্য যে, AIT জাতি সংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ বাস্তবায়নে, বিশেষ করে দারিদ্র দূরীকরণে তার প্রতিশ্রুতি ও কর্মদক্ষতা এবং  তার পাঠক্রম ও গবেষণায় এর প্রতিফলনের জন্য বিশ্ব র‌্যাংকিংয়ে শীর্ষ ২০টি শিক্ষা প্রতিষ্ঠানের অন্যতম।

 

অনুষ্ঠানে আরো ছিল ফ্ল্যাশ প্যানেল ও প্রশ্নোত্তর পর্ব যেখানে অংশ নেন কলম্বিয়ার আরাবেল্লা অ্যাডভাইজার্স এর সহযোগী পরিচালক মিস মারিয়ানা বটেরো, চীনের ইউথিংক সেন্টারের প্রধান নির্বাহী মিঃ অ্যলেক্স ওয়াং, এবং ভারতের ইকোসল্ভ এর প্রধান নির্বাহী মিঃ ম্যাথিউ কুরুভিল্লা। লাইভ-লাঞ্চের আয়োজন করেন প্রফেসর ফাইজ শাহ, AIT-র স্কুল অব ম্যানেজমেন্ট থেকে এন্টারপ্রাইজ এনগেজমেন্ট এর পরিচালক প্রফেসর লাকীশা র‌্যানসম, এবং ইউনূস থাইল্যান্ড ফাউন্ডেশনের ডিরেক্টর অব প্রোগ্রাম মিঃ ক্যালাম ম্যাককেনজি। উদ্বোধনী অনুষ্ঠানের অংশ হিসেবে ইউনূস মাস্টার্স প্রোগ্রামের শিক্ষকবৃন্দ ও প্রোগ্রামের অংশীদারদেরকে অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের সাথে পরিচয় করিয়ে দেয়া হয়।

 

এই মাস্টার্স প্রোগ্রামটির জন্য আরও তথ্য এবং তালিকাভুক্তির জন্য : https://www.yunusmasters.ait.asia/

----

 

Related

Professor Yunus Visits Social Enterprises in London  and addresses meetings

Professor Yunus Visits Social Enterprises in London  and addresses meetings
Yunus Centre Press Release– 4 April 2024   Nobel Peace Laureate Professor Muhammad Yunus recently concluded a  visit to London from March 22 to March 25, 2024, at the invitation of Social Enterprise UK. Social Enterprise UK was founded to create social...

লন্ডনে সামাজিক ব্যবসা পরিদর্শনে প্রফেসর ইউনূস, বিভিন্ন বৈঠকে ভাষণ প্রদান

লন্ডনে সামাজিক ব্যবসা পরিদর্শনে প্রফেসর ইউনূস, বিভিন্ন বৈঠকে ভাষণ প্রদান
ইউনূস সেন্টার প্রেস রিলিজ – ৪ এপ্রিল ২০২৪   নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস সম্প্রতি লন্ডনে বি...

Nobel Laureate Professor Yunus Discusses Social Business Olympics in Paris.

Nobel Laureate Professor Yunus Discusses Social Business Olympics in Paris.
Yunus Centre Press Release– 2 April 2024   Nobel Laureate Professor Muhammad Yunus embarked on a series of impactful engagements across France from March 20th to March 22nd, where he shared his visionary insights on microcredit, the power of sport in combat...

সামাজিক ব্যবসা ভিত্তিক প্যারিস অলিম্পিক ২০২৪ নিয়ে ফ্রান্সে বিভিন্ন পর্যায়ে প্রফেসর ইউনূসের সংগে আলোচনা

সামাজিক ব্যবসা ভিত্তিক প্যারিস অলিম্পিক ২০২৪ নিয়ে ফ্রান্সে বিভিন্ন পর্যায়ে প্রফেসর ইউনূসের সংগে আলোচনা
ইউনূস সেন্টার প্রেস রিলিজ – ২ এপ্রিল ২০২৪   তাঁর সাম্প্রতিক ফ্রান্স সফরকালে নোবেল লরিয়েট প্রফেসর ...

Professor Yunus Launches Partnership with Milano Cortina Winter Olympic 2026

Professor Yunus Launches Partnership with Milano Cortina Winter Olympic 2026
Yunus Centre Press Release – 27 March 2024   Nobel Laureate Professor Yunus visited Venice and Milan to finalise the partnership between   Milan Cortina Winter Olympic and Yunus Sports Hub.   During his visit to Venice on March 18th, Profes...

প্রফেসর ইউনূস মিলানো কর্টিনা শীতকালীন অলিম্পিক ২০২৬ এর সাথে অংশীদারিত্ব গ্রহণ করলেন

প্রফেসর ইউনূস মিলানো কর্টিনা শীতকালীন অলিম্পিক ২০২৬ এর সাথে অংশীদারিত্ব গ্রহণ করলেন
ইউনূস সেন্টার প্রেস রিলিজ – ২৭ মার্চ ২০২৪   নোবেল বিজয়ী অধ্যাপক ইউনূস মিলান কর্টিনা শীতকালীন অলি...

Grameen America Invests $4 Billion in Women Entrepreneurs

Grameen America Invests $4 Billion in Women Entrepreneurs
Yunus Centre Press Release: 27 February 2024   New York, February 14, 2024— Grameen America proudly announces a momentous milestone, having invested $4 billion in affordable loan capital directly to women entrepreneurs in financially underserved communiti...

নারী উদ্যোক্তাদের জন্য গ্রামীণ আমেরিকার ৪ বিলিয়ন ডলার বিনিয়োগ

নারী উদ্যোক্তাদের জন্য গ্রামীণ আমেরিকার ৪ বিলিয়ন ডলার বিনিয়োগ
ইউনূস সেন্টার প্রেসরিলিজ – ২৭ ফেব্রুয়ারি ২০২৪   নিউইয়র্ক, ১৪ই ফেব্রুয়ারি ২০২৪ — গ্রামীণ আমেরি...

ডক্টর ইউনূস প্রসঙ্গে গ্রামীণ ব্যাংকের প্রেস কনফারেন্সে উত্থাপিত বিষয়ের প্রতিবাদ

ইউনূস সেন্টার প্রেস রিলিজ - ১৮ ফেব্রুয়ারী ২০২৪   ১. গ্রামীণ ব্যাংকের কোন প্রতিষ্ঠানে ড. ইউনূসের মালিক...